" "

Dream BPT

গণেশ চতুর্থী ২০২৪: তারিখ, তাৎপর্য, শুভেচ্ছা, বার্তা, এবং উৎসব উদযাপন

গণেশ চতুর্থী ২০২৪

গণেশ চতুর্থী, হ্যাপি গণেশ চতুর্থী

গণেশ চতুর্থী বা গণেশোৎসব হল হিন্দু দেবতা গণেশের বাৎসরিক পূজা এবং উৎসব। শিব ও পার্বতীর পুত্র গজানন গণেশকে হিন্দুরা বুদ্ধি, সমৃদ্ধি ও সৌভাগ্যের সর্বোচ্চ দেবতা হিসেবে পূজা করেন। হিন্দুদের বিশ্বাস অনুযায়ী, এই দিন গণেশ তার ভক্তদের মনোবাঞ্ছা পূরণ করতে পৃথিবীতে অবতীর্ণ হন। এই উৎসব সংস্কৃত, কন্নড়, তামিল এবং তেলুগু ভাষায় বিনায়ক চতুর্থী বা বিনায়ক চবিথি নামে পরিচিত। কোঙ্কণী ভাষায় এই উৎসবের নাম চবথ এবং নেপালি ভাষায় এটি চথা নামে পরিচিত।

গণেশ চতুর্থী ২০২৪, গণেশ চতুর্থী 2024, শুভ গণেশ চতুর্থী 2024, গণেশ চতুর্থী কবে

২০২৪ সালে গণেশ চতুর্থী পালিত হবে ৭ সেপ্টেম্বর, শনিবার। এই দিনটি হিন্দু পঞ্চাঙ্গ অনুযায়ী ভাদ্র মাসের চতুর্থী তিথিতে পড়ে, যেটি গণেশের জন্মদিন হিসেবে উদযাপিত হয়। এই শুভ দিনে ভক্তরা গণেশের মূর্তি প্রতিষ্ঠা করে পূজা-অর্চনা করেন এবং বিভিন্ন আচার-অনুষ্ঠানের মাধ্যমে তাকে সম্মান জানান। পূজা শেষে গণেশের মূর্তিগুলি নদী বা সমুদ্রের জলে বিসর্জন দেওয়া হয়, যা সমাপ্তির প্রতীক হিসেবে ধরা হয়।

শুভ গণেশ চতুর্থী, গণেশ চতুর্থী শুভেচ্ছা, শুভ গণেশ চতুর্থী শুভেচ্ছা, গণেশ চতুর্থীর শুভেচ্ছা

  1. গণেশ চতুর্থীর শুভেচ্ছা ও বার্তা, আপনাকে একটি আনন্দময় বিনায়ক চতুর্থীর শুভেচ্ছা! ভগবান গণেশের আশীর্বাদ আপনার জীবনকে আলোকিত করুক এবং আপনাকে সীমাহীন আনন্দ আনুক!
  2. ভগবান গণেশের ঐশ্বরিক উপস্থিতি আপনার পথ থেকে সমস্ত বাধা দূর করে এবং আপনার বাড়িকে সম্প্রীতি ও শান্তিতে পূর্ণ করুক।
  3. সবাইকে একটি সুন্দর, প্রাণবন্ত এবং প্রফুল্ল গণেশ চতুর্থীর শুভেচ্ছা! এই উত্সব ঋতু আপনার জন্য অগণিত হাসি এবং আনন্দের উদযাপন নিয়ে আসুক।
  4. ভগবান গণেশের ঐশ্বরিক শক্তি আপনার পথের প্রতিটি বাধা দূর করে এবং আপনার সমস্ত প্রচেষ্টায় সাফল্যের দিকে নিয়ে যায়। শুভ গণেশ চতুর্থী!
  5. প্রভু গণেশের কৃপা আপনার জীবনে শান্তি, সুখ এবং পরিপূর্ণতা আনুক। শুভ গণেশ চতুর্থী!
  6. আপনাকে একটি শুভ বিনায়ক চতুর্থীর শুভেচ্ছা! ভগবান বিঘ্ন বিনায়ক সকল বাধা দূর করুন এবং আপনাকে ভাগ্য ও সমৃদ্ধি বর্ষণ করুন।
  7. আপনার গণেশ চতুর্থী ভক্তি, সুখ এবং নতুন শুরুতে পূর্ণ হোক। ভগবান গণেশ আপনাকে এবং আপনার পরিবারকে প্রচুর আশীর্বাদ করুন।
  8. ভগবান গণেশ আপনাকে শক্তি দিয়ে আশীর্বাদ করুন, আপনার দুঃখ দূর করুন এবং আপনার জীবনকে সুখে পূর্ণ করুন। শুভ গণেশ চতুর্থী!
  9. আপনাকে একটি প্রাণবন্ত এবং আনন্দময় গণেশ চতুর্থীর শুভেচ্ছা জানাই! ভগবান গণেশের আশীর্বাদ সর্বদা আপনার সাথে থাকুক।
  10. এই গণেশ চতুর্থী, বাপ্পা আপনাকে সাহস এবং শক্তি দিয়ে আশীর্বাদ করুন যে কোনও চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে। গণপতি বাপ্পা মোর্যা!
  11. আমি প্রার্থনা করি যে প্রভু গণেশ আপনাকে আনন্দ, জ্ঞান, সুস্বাস্থ্য এবং সমৃদ্ধি দিয়ে আশীর্বাদ করুন!
  12. আপনাকে এবং আপনার পরিবারকে একটি সমৃদ্ধ বিনায়ক চতুর্থীর শুভেচ্ছা জানাই! ভগবান গণেশ আপনার বাড়িকে সম্পদ এবং সৌভাগ্য দিয়ে পূর্ণ করুন।
  13. আমরা যেমন শিব এবং পার্বতীর প্রিয় পুত্র, ভগবান গণেশের জন্ম উদযাপন করি, আপনি এবং আপনার পরিবার সৌভাগ্য এবং সমৃদ্ধির সাথে আশীর্বাদ করুন।
  14. আমি আপনার জন্য একটি সমৃদ্ধ জীবনের জন্য প্রার্থনা. আপনি জীবনের সমস্ত সুখের অফার খুঁজে পেতে পারেন এবং আপনার সমস্ত স্বপ্ন সত্য হতে পারে। শুভ বিনায়ক চতুর্থী!
  15. এই গণেশ চতুর্থীতে, ভগবান গণপতি সুখ, সমৃদ্ধি এবং শান্তিতে পূর্ণ ব্যাগ নিয়ে আপনার বাড়িতে আসুন।
  16. গণেশ সর্বদা আপনার পথপ্রদর্শক এবং রক্ষক হোক, আপনার জীবন থেকে বাধাগুলি সরিয়ে দিন। আপনাকে এবং আপনার পরিবারকে গণেশ চতুর্থীর শুভেচ্ছা জানাই!
  17. এই শুভ দিনে, আপনি নতুন উদ্যোগ শুরু করুন এবং সাফল্য অর্জন করুন। বাপ্পার আশীর্বাদ সর্বদা আপনার সাথে থাকুক।
  18. যেহেতু আমরা গণেশ চতুর্থী উদযাপন করি, প্রভু আপনাকে শান্তি, ভালবাসা এবং জীবনের চ্যালেঞ্জ মোকাবেলা করার শক্তি দিয়ে আশীর্বাদ করুন।
  19. আপনি উত্সাহ, আনন্দ এবং প্রাণবন্ত রঙের সাথে গণেশ চতুর্থী উদযাপন করুন। গণপতি বাপ্পা মোর্যা!
  20. আমাদের পরিবারের পক্ষ থেকে, আপনাকে একটি সুন্দর, সমৃদ্ধ এবং শান্তিপূর্ণ গণেশ চতুর্থীর শুভেচ্ছা জানাই!
  21. ভগবান গণেশ আপনাকে শক্তি দান করুন, আপনার দুঃখগুলি ধ্বংস করুন এবং আপনার জীবনে সুখ বৃদ্ধি করুন।
  22. ভগবান গণেশ আপনার জীবনকে আলোকিত করুন এবং সর্বদা আপনাকে আশীর্বাদ করুন। আপনাকে একটি আনন্দময় বিনায়ক চতুর্থীর শুভেচ্ছা!
  23. ভগবান গণেশ আপনার সমস্ত উদ্বেগ, দুঃখ এবং উত্তেজনা ধ্বংস করুন। শুভ গণেশ চতুর্থী!
  24. আপনাকে গণেশ চতুর্থীর একটি রঙিন এবং আনন্দময় উদযাপনের শুভেচ্ছা জানাই। গণপতি বাপ্পা মোর্যা!
  25. আমি প্রার্থনা করি যে প্রভু গণেশ আপনাকে আনন্দ, জ্ঞান, সুস্বাস্থ্য এবং সমৃদ্ধি দিয়ে আশীর্বাদ করুন। শুভ গণেশ চতুর্থী!

10 WhatsApp গণেশ চতুর্থীর শুভেচ্ছা আপনার পরিবার এবং বন্ধুদের পাঠাতে

  1. ভগবান বিঘ্ন বিনায়ক আপনার পথ থেকে সমস্ত বাধা দূর করুন এবং আপনাকে আশীর্বাদ বর্ষণ করুন। শুভ গণেশ চতুর্থী!
  2. এই গণেশ চতুর্থী, আমি প্রার্থনা করি যে ভগবান গণপতি আপনার বাড়িতে সুখ, সমৃদ্ধি এবং শান্তিতে পূর্ণ ব্যাগ নিয়ে আসেন।
  3. এই বিনায়ক চতুর্থী আপনার জীবনে অনেক আনন্দ এবং সুখ নিয়ে আসুক। শুভ গণেশ চতুর্থী!
  4. আপনাকে এবং আপনার প্রিয়জনকে শুভ গণেশ চতুর্থীর শুভেচ্ছা জানাই। ভগবান গণেশ আপনার সম্পর্ককে প্রেম, শান্তি এবং সম্প্রীতি দিয়ে পূর্ণ করুন।
  5. গণপতি বাপ্পা আপনাকে প্রচুর সুখ এবং সাফল্যের আশীর্বাদ করুন। গণেশ চতুর্থীর উষ্ণ শুভেচ্ছা!
  6. ভগবান গণেশ তাঁর ঐশ্বরিক আশীর্বাদে আপনার জীবনকে আলোকিত করুন। শুভ গণেশ চতুর্থী!
  7. এই গণেশ চতুর্থীতে, আসুন গণপতি বাপ্পাকে আমাদের বাড়িতে ভালবাসা, সমৃদ্ধি, শান্তি এবং সুখে পূর্ণ হৃদয়ে স্বাগত জানাই। গণপতি বাপ্পা মোর্যা!
  8. এই গণেশ চতুর্থীতে আপনাকে শুভেচ্ছা জানাই। প্রভু গণেশ আপনাকে অনন্ত সুখের পথে পরিচালিত করুন!
  9. প্রভু গণেশ আপনাকে আপনার পথে আসা প্রতিটি চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে অনুপ্রাণিত করুন।
  10. ভগবান গণেশের আশীর্বাদ আপনাকে আপনার সমস্ত লক্ষ্য এবং স্বপ্নগুলি অর্জন করতে সক্ষম করুক। শুভ গণেশ চতুর্থী!

গণেশ চতুর্থী মন্ত্র

গণেশ চতুর্থী উপলক্ষে কিছু গুরুত্বপূর্ণ মন্ত্র হলো:
  1. ওং গং গণপতয়ে নমঃOm Gan Ganapataye Namahঅর্থ: প্রভু গণেশকে শ্রদ্ধা জানাই, যিনি সকল বাধা দূর করেন।
  2. ওং শ্রীমহাগণাধিপতয়ে নমঃOm Shri Maha Ganadhipataye Namahঅর্থ: মহা দেবতা গণেশকে প্রণাম জানাই।
  3. ওং একদন্তায় বিদ্মহে, বকরতুণ্ডায় ধীমহি, তন্নোদন্তিঃ প্রচোদয়াত।Om Ekadantaya Vidmahe, Vakratundaya Dhimahi, Tanno Danti Prachodayat.অর্থ: একদন্ত এবং বাঁকা শুঁড়ের অধিকারী গণেশের ধ্যান করি, আমাদের বুদ্ধি ও জ্ঞান প্রদীপিত করুন।
  4. ওং গজাননায় বিদ্মহে, একদন্তায় ধীমহি, তন্নোদন্তিঃ প্রচোদয়াত।Om Gajananaya Vidmahe, Ekadantaya Dhimahi, Tanno Danti Prachodayat.অর্থ: হস্তির মুখের অধিকারী গণেশের ধ্যান করি, যিনি একদন্ত; আমাদের জ্ঞান আলোকিত করুন।
  5. ওং সিদ্ধি বিনায়কায় নমঃOm Siddhi Vinayakaya Namahঅর্থ: সিদ্ধিদাতা ও বাধা নাশকারী গণেশকে প্রণাম জানাই।
এই মন্ত্রগুলো গণেশ চতুর্থী পূজার সময় উচ্চারণ করলে ভক্তদের মনে শান্তি, সমৃদ্ধি ও বাধামুক্ত জীবনের জন্য আশীর্বাদ আসে বলে বিশ্বাস করা হয়।

গণেশ চতুর্থী 2024: তারিখ এবং সময়

গণেশ চতুর্থী, যা বিনায়ক চতুর্থী বা গণেশ উৎসব নামেও পরিচিত, একটি উল্লেখযোগ্য হিন্দু উৎসব যা প্রিয় হাতি-মাথাওয়ালা দেবতা গণেশের জন্ম উদযাপন করে। বাধা অপসারণকারী হিসাবে বিখ্যাত, ভগবান গণেশকে প্রায়শই নতুন উদ্যোগ, বুদ্ধিবৃত্তিক সাধনা এবং ব্যবসায়িক কার্যকলাপের শুরুতে পূজা করা হয়।
 
এই 10 দিনের উত্সবটি বিশ্বব্যাপী, বিশেষ করে ভারতে হিন্দুদের দ্বারা অপরিসীম ভক্তি এবং উত্সাহের সাথে পালিত হয়। ভগবান গণেশ, যিনি গজাননা, ধূমরকেতু, একদন্ত, বক্রতুন্ডা এবং সিদ্ধি বিনায়কের মতো নামেও পরিচিত, তিনি জ্ঞান, সমৃদ্ধি এবং সৌভাগ্যের প্রতীক।
 
উৎসবটি হিন্দু মাসের ভাদ্রপদ মাসের চতুর্থ দিনে (চতুর্থী) শুরু হয়, যা সাধারণত আগস্ট থেকে সেপ্টেম্বরের মধ্যে পড়ে। গণেশ চতুর্থীর সময়, ভগবান গণেশের সুন্দর সুসজ্জিত মাটির মূর্তিগুলি বাড়িতে, মন্দিরে এবং বিশেষভাবে নির্মিত পাবলিক স্টেজগুলিতে স্থাপন করা হয় যাকে প্যান্ডেল বলা হয়, যেখানে তাদের বিভিন্ন আচার ও অনুষ্ঠানের সাথে পূজা করা হয়।

গণেশ চতুর্থীর তাৎপর্য এবং উদযাপন

জন্ম ও ভক্তির উৎসব
গণেশ চতুর্থী হল একটি 10-দিনের হিন্দু উৎসব যা গণেশের জন্ম উদযাপন করে, হাতির মাথাওয়ালা সমৃদ্ধি এবং জ্ঞানের দেবতা। উৎসবটি হিন্দু ক্যালেন্ডারের ষষ্ঠ মাস ভাদ্রপদ (আগস্ট-সেপ্টেম্বর) মাসের চতুর্থ দিনে (চতুর্থী) শুরু হয়।
আচার এবং অর্ঘ
উত্সবগুলি বাড়ির উত্থাপিত প্ল্যাটফর্মে বা বিস্তৃতভাবে সজ্জিত বহিরঙ্গন তাঁবুতে গণেশ মূর্তি স্থাপনের মাধ্যমে শুরু হয়। পূজা শুরু হয় প্রাণপ্রতিষ্ঠার মাধ্যমে, মূর্তিগুলোর মধ্যে প্রাণের আমন্ত্রণ জানানোর একটি আচার, এরপর শোদশোপচার, শ্রদ্ধা জানানোর ১৬টি ঐতিহ্যবাহী রূপ। ভক্তরা গণেশ উপনিষদের মতো পবিত্র গ্রন্থগুলি থেকে বৈদিক স্তোত্র উচ্চারণ করে এবং প্রতিমাগুলিকে লাল চন্দনের পেস্ট দিয়ে সজ্জিত করা হয় এবং হলুদ এবং লাল ফুল দিয়ে সজ্জিত করা হয়। গণেশকে নিবেদনের মধ্যে সাধারণত নারকেল, গুড় এবং 21টি মোদক (মিষ্টি ডাম্পলিং) অন্তর্ভুক্ত থাকে, যা তার প্রিয় বলে মনে করা হয়।
 
উপসংহার এবং সাংস্কৃতিক প্রভাব
উত্সবটি বৃহৎ শোভাযাত্রার মাধ্যমে শেষ হয় যেখানে প্রতিমাগুলিকে স্থানীয় নদীতে নিয়ে যাওয়া হয়, ড্রামবাজ, ভক্তিমূলক গান এবং নাচের সাথে। তারপরে মূর্তিগুলিকে জলে নিমজ্জিত করা হয়, গণেশের কৈলাস পর্বতে, তার পিতামাতা, শিব এবং পার্বতীর বাড়ি ফিরে আসার প্রতীক। গণেশ চতুর্থী মারাঠা শাসক শিবাজীর (আনুমানিক 1630-80) শাসনামলে একটি জমকালো সার্বজনীন উদযাপনের চরিত্র গ্রহণ করেছিল, যিনি এটিকে মুঘল সাম্রাজ্যের বিরুদ্ধে জাতীয়তাবাদী মনোভাব জাগিয়ে তুলতে ব্যবহার করেছিলেন। 1893 সালে, ব্রিটিশ ঔপনিবেশিক সরকার রাজনৈতিক সমাবেশ নিষিদ্ধ করলে ভারতীয় জাতীয়তাবাদী নেতা বাল গঙ্গাধর তিলক জনগণকে একত্রিত করার জন্য উৎসবটিকে পুনরুজ্জীবিত করেন। আজ, মহারাষ্ট্র এবং পশ্চিম ভারতের অন্যান্য অংশে বিশেষ উত্সাহের সাথে বিশ্বজুড়ে হিন্দু সম্প্রদায়ের দ্বারা গণেশ চতুর্থী ব্যাপকভাবে উদযাপিত হয়।

গণেশ পূজা কবে শুরু হবে?

পঞ্চাঙ্গ অনুসারে, ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথি ৬ সেপ্টেম্বর বিকেল ৩:০১ মিনিটে শুরু হবে এবং পরের দিন ৭ সেপ্টেম্বর বিকেল ৫:৩৭ মিনিটে শেষ হবে। তাই ৭ সেপ্টেম্বর ভগবান গণেশের মূর্তি স্থাপন করা যাবে। ১৭ সেপ্টেম্বর, অনন্ত চতুর্দশীর দিন, গণপতি বিসর্জনের মাধ্যমে গণপতি বাপ্পাকে বিদায় জানানো হবে। অর্থাৎ, এই বছর গণেশ বিসর্জন হবে ১৭ সেপ্টেম্বর।

ভগবান গণেশকে স্থাপন করার শুভ মুহূর্ত

এই বছর, ভগবান গণেশের মূর্তি স্থাপনের সবচেয়ে শুভ সময় হলো ৭ সেপ্টেম্বর সকাল ১১:১০ টা থেকে দুপুর ১:৩৯ টা পর্যন্ত। এই শুভ সময়কাল প্রায় ২ ঘন্টা ২৯ মিনিট স্থায়ী হবে। এই সময়ের মধ্যে ভক্তরা পূর্ণ শ্রদ্ধা ও আনন্দের সঙ্গে ভগবান গণেশের মূর্তি স্থাপন করতে পারবেন।

গণেশ পূজা কেন ১০ দিন ধরে পালন করা হয়?

প্রশ্ন উঠতে পারে, কেন গণেশ পূজা ১০ দিন ধরে পালন করা হয়? পুরাণ মতে, ভগবান শিব ও দেবী পার্বতীর পুত্র গণেশ ভাদ্র মাসের শুক্লপক্ষের গণেশ চতুর্থীর দিনে জন্মগ্রহণ করেছিলেন। তাই এই বিশেষ দিনে ভগবান গণেশের পূজা শুরু হয়, যা ১০ দিন ধরে চলে, এবং শেষ হয় গণেশ বিসর্জনের মাধ্যমে, যা ভগবান গণেশের মর্ত্যে আগমনের প্রতীক।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top