" "

Dream BPT

জন্মাষ্টমী, এই দিনটি ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি হিসেবে পালন করা হয়। পূজা ও উপবাসের সময় সাধারণত মধ্যরাত্রি পর্যন্ত চলে, কারণ এটি শ্রীকৃষ্ণের জন্মের সময় বলে বিবেচিত হয়। এই দিনে ভক্তরা উপবাস করেন, মন্দিরে প্রার্থনা করেন এবং শ্রীকৃষ্ণের জন্মের কাহিনী শোনেন।
জন্মাষ্টমী ২০২৪ সময়সূচি বাংলা

জন্মাষ্টমী, শুভ জন্মাষ্টমী

জন্মাষ্টমী, হিন্দু ধর্মের একটি গুরুত্বপূর্ণ উৎসব, যা শ্রীকৃষ্ণের জন্মদিন হিসেবে পালিত হয়। শ্রীকৃষ্ণ হলেন ভগবান বিষ্ণুর অষ্টম অবতার এবং হিন্দু ধর্মের অন্যতম প্রধান দেবতা। জন্মাষ্টমী সাধারণত শ্রাবণ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমীতে পালিত হয়, যা সাধারণত আগস্ট বা সেপ্টেম্বর মাসে পড়ে। এই দিনে শ্রীকৃষ্ণ মথুরার কারাগারে জন্মগ্রহণ করেছিলেন।
 
জন্মাষ্টমীর দিন ভক্তরা উপবাস পালন করেন এবং মন্দিরে শ্রীকৃষ্ণের পূজা করেন। রাত ১২টায়, যখন শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছিলেন বলে বিশ্বাস করা হয়, ভক্তরা তাঁর মূর্তিকে স্নান করান, নতুন পোশাক পরান এবং নানান ধরনের ভোগ নিবেদন করেন। বিশেষ করে, মথুরা ও বৃন্দাবনে এই উৎসব ধুমধাম করে পালিত হয়, যেখানে শ্রীকৃষ্ণের শৈশব কেটেছিল।
 
এই দিনে দই-হাণ্ডি খেলার বিশেষ আয়োজন করা হয়, যেখানে যুবকরা দলবদ্ধ হয়ে দই-ভর্তি হাণ্ডি ভাঙার চেষ্টা করেন। এই খেলা শ্রীকৃষ্ণের দুষ্টুমির একটি প্রতীক, যেখানে তিনি ছোটবেলায় দই চুরি করতেন। জন্মাষ্টমী শুধুমাত্র একটি ধর্মীয় উৎসব নয়, এটি শ্রীকৃষ্ণের জীবনের আদর্শ ও শিক্ষা স্মরণ করার একটি বিশেষ দিন।

জন্মাষ্টমী কবে ২০২৪, জন্মাষ্টমী কবে, জন্মাষ্টমী ২০২৪, শুভ জন্মাষ্টমী ২০২৪

২০২৪ সালে জন্মাষ্টমী উদযাপিত হবে ২৬শে আগস্ট, সোমবার।

জন্মাষ্টমী ২০২৪ সময়সূচি, জন্মাষ্টমী ২০২৪ সময়সূচি বাংলা, জন্মাষ্টমী ২০২৪ সময়সূচি, জন্মাষ্টমী পারনের সময়, জন্মাষ্টমী সময়সূচী ২০২৪

জন্মাষ্টমী ২০২৪ সালে ২৬ আগস্ট পালিত হবে। এই দিনের বিশেষ সময়সূচি নিম্নরূপ:
  • নিশীথ পূজা সময়: ২৬ আগস্ট, রাত ১১:৫৭ থেকে ২৭ আগস্ট, রাত ১২:৪৩ পর্যন্ত
  • অষ্টমী তিথি শুরু: ২৬ আগস্ট, সকাল ১১:৫৮
  • অষ্টমী তিথি শেষ: ২৭ আগস্ট, দুপুর ০১:৪৪
এই সময়সূচির উপর ভিত্তি করে ভক্তরা জন্মাষ্টমীর বিশেষ পূজা ও উপবাস পালন করবেন। নিশীথ পূজা সময়ই শ্রীকৃষ্ণের জন্ম মুহূর্তে পূজা করা হয়।

কৃষ্ণ জন্মাষ্টমীর মাহাত্ম্য

কৃষ্ণ জন্মাষ্টমী হিন্দু ধর্মে এক মহিমান্বিত উৎসব হিসেবে পালিত হয়, যা শ্রীকৃষ্ণের জন্মদিন হিসেবে বিশেষভাবে গুরুত্বপূর্ণ। শ্রীকৃষ্ণকে ভগবান বিষ্ণুর অষ্টম অবতার হিসেবে পূজা করা হয় এবং তাঁর জীবন ও শিক্ষার মাধ্যমে মানবজাতির মুক্তি এবং ন্যায়ের প্রতিষ্ঠা হয়েছে বলে বিশ্বাস করা হয়।
 
কৃষ্ণ জন্মাষ্টমীর মাহাত্ম্য হল শ্রীকৃষ্ণের জীবন ও কর্মের আদর্শকে স্মরণ করা এবং তাঁর জীবন থেকে শিক্ষা নেওয়া। তিনি দুষ্টের দমন ও সজ্জনের রক্ষার জন্য অবতীর্ণ হয়েছিলেন এবং ভগবত গীতার মাধ্যমে জীবন ও ধর্মের মূল নীতিগুলি প্রচার করেছিলেন। কৃষ্ণ জন্মাষ্টমী আমাদের শিখায় যে সত্যের পথে থেকে অন্যায়ের বিরুদ্ধে সংগ্রাম করতে হবে এবং জীবনের যেকোনো চ্যালেঞ্জের সামনে ধৈর্য, বিশ্বাস ও সংকল্প নিয়ে এগিয়ে যেতে হবে।
 
এই দিনে ভক্তরা উপবাস পালন করে শ্রীকৃষ্ণের প্রতি তাঁদের ভক্তি নিবেদন করেন। মন্দিরে শ্রীকৃষ্ণের পূজা এবং ভজন-গান, প্রার্থনা ও ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে ভক্তরা শ্রীকৃষ্ণের জন্মের আনন্দ উদযাপন করেন। জন্মাষ্টমী কেবল একটি উৎসব নয়, এটি শ্রীকৃষ্ণের জীবন দর্শন ও তাঁর মহান কর্মের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপনের একটি সুযোগ।

জন্মাষ্টমী ২০২৪ সালে কোন দিন এবং কোন সময় শ্রীকৃষ্ণের পূজা করতে হবে

জন্মাষ্টমী ২০২৪ সালে ২৬ আগস্ট পালিত হবে, এবং শ্রীকৃষ্ণের পূজা নিশীথ পূজা হিসেবে রাত ১১:৫৭ থেকে ২৭ আগস্ট, রাত ১২:৪৩ পর্যন্ত করা হবে। নিশীথ পূজা হল সেই সময়, যখন শ্রীকৃষ্ণ মথুরার কারাগারে জন্মগ্রহণ করেছিলেন বলে বিশ্বাস করা হয়। এই সময়টিতে ভক্তরা শ্রীকৃষ্ণের মূর্তিকে স্নান করান, নতুন পোশাক পরিয়ে পূজা করেন এবং ভক্তিমূলক গানের মাধ্যমে জন্মাষ্টমীর আনন্দ উদযাপন করেন।

জন্মাষ্টমী ২০২৪-এর উপবাসের সময়সূচি কী

জন্মাষ্টমীর উপবাস সাধারণত অষ্টমী তিথি শুরু হওয়ার সময় থেকে শুরু হয় এবং নিশীথ পূজার পর পূর্ণ হয়। ২০২৪ সালে, অষ্টমী তিথি শুরু হবে ২৬ আগস্ট, সকাল ১১:৫৮ থেকে এবং শেষ হবে ২৭ আগস্ট, দুপুর ০১:৪৪ পর্যন্ত। ভক্তরা এই সময় উপবাস পালন করে, শ্রীকৃষ্ণের প্রতি তাঁদের ভক্তি নিবেদন করেন এবং পূজা শেষে উপবাস ভঙ্গ করেন।

জন্মাষ্টমী ২০২৪-এর নিশীথ পূজা কখন শুরু হবে এবং শেষ হবে

জন্মাষ্টমী ২০২৪-এর নিশীথ পূজা শুরু হবে ২৬ আগস্ট, রাত ১১:৫৭-এ এবং শেষ হবে ২৭ আগস্ট, রাত ১২:৪৩-এ। নিশীথ পূজাই সেই সময়, যখন শ্রীকৃষ্ণের জন্মলগ্ন ধরা হয়, এবং এই পূজা অত্যন্ত মহিমান্বিত ও গুরুত্বপূর্ণ। ভক্তরা এই সময় বিশেষ ভাবে শ্রীকৃষ্ণের পূজা করেন এবং তাঁর জন্মলীলার স্মরণে মন্দিরে ও ঘরে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেন।

জন্মাষ্টমী ২০২৪-এর দিন অষ্টমী তিথির সময়কাল কতক্ষণ

জন্মাষ্টমী ২০২৪-এর দিন অষ্টমী তিথির সময়কাল ২৬ আগস্ট, সকাল ১১:৫৮ থেকে ২৭ আগস্ট, দুপুর ০১:৪৪ পর্যন্ত থাকবে। অষ্টমী তিথি হল সেই বিশেষ তিথি, যেদিন শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। এই সময়কালেই জন্মাষ্টমীর সকল পূজা-পার্বণ এবং উপবাস পালন করা হয়, যা শ্রীকৃষ্ণের প্রতি ভক্তির প্রতীক।

আরো পড়ুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top