" "

Dream BPT

রাখি বন্ধন 2024

রাখি বন্ধন কবে 2024, রাখি বন্ধন কবে, রাখি বন্ধন কত তারিখে

রাখি বন্ধন যাকে রক্ষা বন্ধন ও বলা হয়, 2024 সালে সোমবার 19 আগষ্ট তারিখে পালিত হবে।

রাখি বন্ধন উদযাপনের দিন, বোনেরা তাদের ভাইদের হাতে রক্ষাসূত্র বাঁধে ও ভাইরা তাদের বোনদের সুরক্ষা দেওয়ার প্রতিশ্রুতি দেন এবং ভাইরা বোনকে উপহার বিনিময়ে দেন।

রাখি বন্ধন উৎসব প্রথম কবে পালিত হয়, রাখি বন্ধন কবে শুরু হয়

রাখি বন্ধন উৎসব প্রথম কবে পালিত হয়েছিল তার সঠিক সময় বা বছর জানা যায় না। কিন্তু হা অনেক পৌরাণিক এবং ঐতিহাসিক কাহিনী মোতে সময়গুলো বিভিন্ন। 

একটি কাহানী মতে, ইন্দ্রের ইন্দ্রানী তাকে সুরক্ষার জন্য পবিত্র সুতো বেঁধেছিলেন। আন এক কাহানী অনুসারে মহাভারতের কৃষ্ণ এবং দ্রৌপদী জড়িত। এছাড়াও যম  ও যমুনার কাহানিও রয়েছে।

রক্ষা বন্ধন উৎসবের উৎপত্তির এই কাহিনীগুলো দেখায় যে এটি অনেক পুরনো ও বিভিন্ন সময়ে বিভিন্ন রূপে পালিত হয়েছে।

রক্ষা বন্ধন উৎসব এটি হাজার হাজার বছর ধরে পালিত হয়ে আসছে, এটি মূলত ভাইবোনের মাজে ভালোবাসা, সন্মান ও সুরক্ষার প্রতীক হিসাবে পালন করা হয়।



রাখি বন্ধন কেন পালন করা হয়

রাখি বন্ধন 2024

রাখি বন্ধন মূলত ভাইবোনের মধ্যে ভালোবাসা, স্নেহ, সুরক্ষা এবং একত্রিত হওয়ার প্রতীক হিসাবে উদযাপিত করা হয়। এই সময়ে, বোনরা তাদের ভাইদের হাতে পবিত্র সুতো বা রাখি বেঁধে ভাইদের দীর্ঘায়ু এর কামনা করে। ভাইরাও প্রতিশ্রুতি দেয় যে তারা সবসময় তাদের বোনদের সুরক্ষা করবে। এছাড়াও এই দিনে ভাইরা বোনকে অনেক স্নেহে উপহার প্রদান করেন।

রাখি বন্ধন উৎসব কে প্রচলন করেন

রাখি বন্ধন উৎসবের নিদিষ্ট প্রচলনকারীর নাম জানা যায় না, কারণ এটি বিভিন্ন পৌরাণিক কাহানী ও ঐতিহাসিক ঘটনার সাথে জড়িত। কিন্তু হা প্রাচীনকালে এই উৎসবের শুরু সম্পর্কে বিভিন্ন কাহানী রয়েছে, নিম্নতে বর্ণনা করা হলো:

  1. ইন্দ্র এবং ইন্দ্রানী: ইন্দ্রানী হলো ইন্দ্রের পত্নী, তার স্বামীর সুরক্ষার জন্য তিনির স্বামীর হাতে পবিত্র রাখি বেঁধেছিলেন।
  2. কৃষ্ণ এবং দ্রৌপদী: মহাভারতের কাহিনী অনুযায়ী, দ্রৌপদী কৃষ্ণকে সুরক্ষা দেয়ার জন্য তার শাড়ির একটি টুকরো দিয়ে তার আঙুলে বেঁধে দেন। 
  3. যম এবং যমুনা: এই কাহানী মতে, যমুনা তার ভাই যমের হাতে পবিত সুতো বেঁধেছিলেন, যম তার বোনের সুরক্ষার প্রতিশ্ৰুতি দেন।
  4. রাজা বালি এবং দেবী লক্ষ্মী: এই কাহানী অনুসারে, দেবী লক্ষ্মী রাজা বালির হাতে রাখি বেঁধেছিলেন, তারপর রাজা বলির কাছে থেকে সুরক্ষার প্রতিশ্ৰুতি পেয়েছিলেন।

এই বিভিন্ন কাহানী গুলো থেকে বোঝা যায় যে, রাখি বন্ধন উৎসবের প্রচলন বিভিন্ন সময় বিভিন্ন ধরণে হয়েছে, তবে হা আমরা বলতে পারি যে এই উৎসবের প্রচলন অনেক বছর আগে হয়েছিল।

রাখি বন্ধন অর্থ

রাখি বন্ধন হলো একটি হিন্দু ও জৈন ধর্মের উৎসব যা ভাইবোনের মধ্যে পালিত হয়। এই উৎসবে বোনরা তাদের ভাইয়ের হাতে পবিত্র সুতো বা রাখি বাঁধে। এই উৎসবের দ্বারা ভাইরা বোনের প্রতি ও বোনরা ভাইদের প্রতি ভালোবাসা প্রকাশ করতে পারে। যনাকি তাদের মধ্যে স্নেহ ও সন্মান বাড়ানোর কাজ করে। 

রাখি বন্ধন নিয়ে কিছু কথা

রাখি বন্ধন

রাখি বন্ধন হলো একটি হিন্দু ধর্মের সংস্কারিক উৎসব যা ভারত এবং বাংলাদেশে সাম্প্রদায়িক পরিস্তিতিতে উদযাপন হয়। এটি মূলত হিন্দু এবং  জৈন ধর্মের ব্যক্তিগত এবং সামাজিক সম্পর্ক এবং সন্মান দেখানোর জন্য পরিচিত। এই দিনে ভাইরাকে বোনরা তাদের হাতে একটি পবিত্র রাখি বাধে দেয়। তারপর ভাইরা বোনরাকে উপহার দেন এবং তাদের সুরক্ষার মনোবল গড়ে তুলে। যানাকি তাঁদের সম্পর্ক টা মজবুত করে তুলে ও মনটা পরিষ্কার করে তুলে।

রাখি বন্ধনের উৎসবে ভাইবোনেরা এক জনে আরো এক জনের প্রতি সন্মান জানায় এবং প্রেম প্রকাশ করে। এটি হিন্দু ধর্মের একটি মধুর উৎসব যা পালিত থাকলে সম্পর্কের গুরুত্ব এবং সম্পর্কের গভীরতা প্রকাশ করতে সাহায্য হয় বা সহজ হয়ে পড়ে।

রাখির এই দিনে বোনরা তাদের ভাইদের জন্য প্রত্যাশা, শ্রদ্ধা ও ভালোবাসার ভাবনা প্রকাশ করে। এটি ভাইদের জীবনের গুরুত্বপূর্ণ অংশ। বোনরা রাখি বন্ধনের মাধ্যমে তারা তাদের ভাইদের প্রতি অতীত, বর্তমান ও ভবিষ্যতের সম্পর্কের প্রতি সুরক্ষা লাভ করেন। এটি একটি প্রতিটি হিন্দু সমাজের মানুষের ক্ষেত্রে একটি মহৎ এবং গুরুত্বপূর্ণ দিন।

রাখি বন্ধন নাটক, রাখি বন্ধন সিরিয়াল

রাখি বন্ধনের উপরে ভিত্তি কিছু জনপ্রিয় নাটক, সিরিয়াল এবং সিনেমা আছে, নিম্নতে 2টা কথা উল্লেখ করা হয়েছে:

  1. রাখি বন্ধন (নাটক): এটা হলো একটা নাটক, এই নাটক টা 2016 সালে মুক্তি পেয়েছিল। এই নাটকটি ভাইবোনের সম্পর্ক ও রাখি উৎসবের উপর ভিত্তি করে তৈরী।
  2. রক্ষা বন্ধন বা Raksha Bandhan (সিনেমা): এটা হলো একটা হিন্দি ভাষার সিনেমা, যেখানে Aঅক্ষয় কুমার রয়েছে অভিনেতা হিসাবে। এই সিনেমা টা যদিও বাংলা তে নেই তবে আপনি এটা হিন্দিতে উপভোগ করতে পারবেন। এই সিনেমা তা রাখি বন্ধন ও ভাইবোনের সম্পর্কের উপর ভিত্তি করে তৈরী করা হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top