" "

Dream BPT

মনু ভাকের, Manu Bhaker

মনু ভাকের প্যারিস 2024 অলিম্পিকে ব্রোঞ্জ পদক এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপ, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক সহ একটি চিত্তাকর্ষক কৃতিত্ব সহ খুব অল্প বয়সে ইতিহাসের সবচেয়ে সফল ভারতীয় মহিলা শ্যুটার হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। এবং যুব অলিম্পিক গেমস।
 
তিনি প্যারিস 2024-এ মহিলাদের 10 মিটার এয়ার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ সহ শ্যুটিংয়ে প্রথম ভারতীয় মহিলা হিসেবে অলিম্পিক পদক জিতে ইতিহাস তৈরি করেছিলেন৷ তিনি একজন ব্যক্তিগতভাবে অলিম্পিক ফাইনালে পৌঁছে প্রথম মহিলা শ্যুটার হওয়ার ঠিক একদিন পরে এটি এসেছিল৷ 20 বছরের মধ্যে ঘটনা। পূর্বে, একটি পিস্তলের ত্রুটি তার টোকিও 2020 অলিম্পিকে একই ইভেন্টে পদক পাওয়ার সম্ভাবনাকে ব্যর্থ করেছিল।
 
এমনকি কিশোর বয়সে, মনু ভাকের দ্রুত ভারতের নতুন শ্যুটিং সেনসেশনে পরিণত হন।
 
18 ফেব্রুয়ারী, 2002-এ জন্ম হরিয়ানার ঝাজ্জারে – একটি রাজ্য যার বক্সার এবং কুস্তিগীরদের জন্য বিখ্যাত – মনু ভাকের তার স্কুল বছরগুলিতে টেনিস, স্কেটিং, বক্সিং এবং মার্শাল আর্ট ‘থাং টা’ সহ বিভিন্ন খেলাধুলায় দক্ষতা অর্জন করেছিলেন, যেখানে তিনি জাতীয় পর্যায়ে পদক জিতেছে।
 
14 বছর বয়সে, রিও 2016 অলিম্পিকের ঠিক পরে, তিনি আবেগপ্রবণভাবে শুটিং চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং দ্রুত এর জন্য একটি আবেগ তৈরি করেছিলেন। এক সপ্তাহের মধ্যে, সে তার বাবাকে তার দক্ষতা পরিমার্জিত করার জন্য তাকে একটি স্পোর্টস শুটিং পিস্তল কিনতে রাজি করায়।

মনু ভাকেরের স্কুলের জীবন

তার স্কুলের বছরগুলিতে, মনু টেনিস, স্কেটিং, মণিপুরি মার্শাল আর্ট থাং-টা এবং বক্সিং-এর মতো একাধিক খেলায় অংশগ্রহণ করেছিলেন, এই খেলাগুলিতে জাতীয় স্তরে বেশ কয়েকটি পদক অর্জন করেছিলেন। 14 বছর বয়সে, মনু শুটিংয়ে মনোযোগ দেওয়ার সিদ্ধান্ত নেন। টাকা বিনিয়োগ সহ তার বাবার দ্বারা 1,50,000, তিনি প্রতিযোগিতামূলক শুটিং শুরু করেছিলেন। তার প্রিয় খাবারের মধ্যে রয়েছে তাজা ফল এবং দই, মাঝে মাঝে মিষ্টি খাবারের জন্য সে চুর্মা পছন্দ করে।

মনু ভাকেরের ক্যারিয়ার হাইলাইটস

– অলিম্পিক পদক: মনু ভাকের হলেন একজন ভারতীয় ক্রীড়া শ্যুটার এবং অলিম্পিক পদক বিজয়ী যিনি প্যারিসে 2024 গ্রীষ্মকালীন অলিম্পিকে দুটি ব্রোঞ্জ পদক জিতেছিলেন ¹৷ তিনি মহিলাদের 10-মিটার এয়ার পিস্তল ইভেন্টে এবং মিশ্র 10-মিটার এয়ার পিস্তল টিম ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন ¹।
 
– শ্যুটিংয়ে অলিম্পিক পদক জয়ী প্রথম ভারতীয় মহিলা: ভাকের প্যারিস 2024-এ মহিলাদের 10-মিটার এয়ার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ সহ শ্যুটিংয়ে অলিম্পিক পদক জিতে প্রথম ভারতীয় মহিলা হয়েছিলেন ²।
 
– অন্যান্য অর্জন: তিনি 2022 এশিয়ান গেমসে মহিলাদের 25-মিটার পিস্তল টিম ইভেন্টে একটি স্বর্ণপদক জিতেছিলেন ¹৷ উপরন্তু, তিনি মহিলাদের 10-মিটার এয়ার পিস্তল ইভেন্টে 2018 কমনওয়েলথ গেমসে একটি স্বতন্ত্র স্বর্ণপদক অর্জন করেছেন, একটি নতুন কমনওয়েলথ গেমস রেকর্ড ¹ স্থাপন করেছেন।
 
– ISSF বিশ্বকাপে স্বর্ণ জয়ী সর্বকনিষ্ঠ ভারতীয়: ভাকের 16 বছর বয়সে 2018 সালে ISSF বিশ্বকাপে সোনা জেতার জন্য সর্বকনিষ্ঠ ভারতীয় ছিলেন ¹।
 
– ক্যারিয়ারের অগ্রগতি: ভাকের 2016 সালে প্রশিক্ষণ শুরু করেন এবং 2017 এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক জিতে আন্তর্জাতিক পর্যায়ে তার প্রথম সাফল্য অর্জন করেন। তিনি তার ক্যারিয়ার জুড়ে পদক জেতা এবং রেকর্ড ভাঙতে চালিয়ে যান ¹।
মনু ভাকের

মনু ভাকের ব্যক্তিগত তথ্য

জন্মস্থান: ঝাজ্জার, হরিয়ানা, ভারত
পিতার নাম: রামকিশান ভাকের
মায়ের নাম: সুমেধা ভাকের
বয়স: 22 বছর (2024 সালের হিসাবে)
উচ্চতা: 5 ফুট 6 ইঞ্চি (163 সেমি)
ওজন: 60 কেজি (121 পাউন্ড)
শখ: টেনিস, স্কেটিং, বক্সিং, থাং টা (মার্শাল আর্টের একটি রূপ)
প্রিয় জিনিস:
খাবার: পনিরের খাবার
সঙ্গীত: বলিউড গান
খেলাধুলা: শুটিং, টেনিস
সম্পর্ক (Affair) : প্রকাশ্যে পরিচিত কোনো সম্পর্ক নেই

আরো পড়ুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top